বিধিনিষেধের মধ্যেই ব্যাপকভাবে বেড়েছে এশিয়া প্যাসিফিকের বাণিজ্য

বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় গত বছর গড়ে এশিয়া প্যাসিফিকের বাণিজ্য অত্যন্ত দ্রুত গতিতে বেড়েছে। করোনা মহামারির তীব্র বিধিনিষেধ ও সরবরাহ সংকট সত্ত্বেও অঞ্চলটিতে বাণিজ্য বেড়েছে উল্লেখযোগ্যভাবে। এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) এ তথ্য জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ২০২১ সালের প্রথম তিন প্রান্তিকে এশিয়া প্যাসিফিক অঞ্চলে বাণিজ্য বেড়েছে প্রায় ৩০ শতাংশ। একই সময়ে বৈশ্বিক বৃদ্ধি ছিল ২৮ শতাংশ। বুধবার (৯ ফেব্রুয়ারি) প্রকাশিত এশিয়ান ইকোনমিক ইন্টিগ্রেশন রিপোর্ট ২০২২-এ চিত্র ফুটে উঠেছে।

এডিবি জানায়, এসময়ে এই অঞ্চলের অর্থনীতির মধ্যে এককভাবে বাণিজ্য পুনরুদ্ধার হয়েছে ৩১ শতাংশের বেশি। ২০২০ সালে ৩ দশমিক এক শতাংশ সংকোচনের পর এটি হয়েছে।

এডিবির প্রধান অর্থনীতিবিদ আলবার্ট পার্ক বলেন, পরিসংখ্যানগুলো অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ার জন্য খুবই উৎসাহজনক। অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ফিরে আসার জন্য আমাদের অবশ্যই আঞ্চলিক একীকরণ এবং সহযোগিতা স্থাপন করতে হবে বলেও জানান তিনি।

ওমিক্রনের মধ্যেই যখন উত্তর আমেরিকা ও ইউরোপ তাদের অর্থনীতি পুনরুদ্ধারের জন্য সব কিছু খুলে দিচ্ছে তখন এশিয়া প্যাসিফিকের দেশগুলো ফের সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করছে। বিশেষ করে চীন, হংকং, জাপান ও দক্ষিণ কোরিয়াসহ প্রধান অর্থনীতিগুলো ব্যবসার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে চলেছে। একই সঙ্গে এই অঞ্চলের ভ্রমণও স্থবির অবস্থায় রয়েছে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo