বয়স আঠারোর কম, এক ঘণ্টার বেশি চালানো যাবে না টিকটক

বয়স আঠারো বছরের কম হলে দিনে এক ঘণ্টা বা ৬০ মিনিটের বেশি ব্যবহার করা যাবে না ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটিক। চীনা কোম্পানিটি স্বয়ংক্রিয়ভাবে এই পদ্ধতি চালু করতে যাচ্ছে। 

এছাড়াও বাবা-মা যাতে সন্তানের টিকটক গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারে সে জন্য নতুন টুল ডেভলপ করছে কোম্পানিটি। যার মাধ্যমে সন্তানরা কোন ধরনের ভিডিও দেখছে, তার ওপর নজরদারি করতে পারবে বাবা-মা।

বিশ্বজুড়ে নানা দেশে টিকটক নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ছে। এই পরিস্থিতি থেকে উত্তরণের উপায় বের করতেই এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

বুধবার এই ব্যবহার-বিধি আনার ঘোষণা দেওয়া হয়েছে। টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইটেডান্স-এর আগে সিঙ্গাপুরেও একই ধরনের সিদ্ধন্ত ‍নিয়েছিল। ২০২১ সালেই চীন সরকার শিশুদের অনলাইন গেম খেলার সময় নির্ধারণ করে দেয়। সেই ‍নিয়ম অনুযায়ী অনলাইনে এক ঘণ্টার বেশি গেম খেলতে পারে না চীনা শিশুরা। আর সেই নিয়মে আরও বলা হয়েছে শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া শিশুরা এই গেম খেলতে পারবে না।

রাজনৈতিকভাবে বৈরি হলেও চীনা অ্যাপ টিকটকে মগ্ন যুক্তরাষ্ট্র। দেশটির পরিবারগুলোও তাদের শিশুদের টিকটক আসক্তি কমাতে রীতিমতো হিমশিম খাচ্ছে। পিউ রিসার্চ সেন্টারের দেওয়া তথ্য মতে, আমেরিকার কিশোরদের দুই-তৃতীয়াংশই টিকটক ব্যবহার করে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo