হামলার তথ্য দিলেই পৌনে ৭ কোটি টাকা পুরস্কার

প্রেসিডেন্ট ইভান দুককে বহনকারী হেলিকপ্টারে হামলার ঘটনায় জড়িতদের বিষয়ে তথ্য চেয়ে পুরস্কার ঘোষণা করেছে কলম্বিয়া সরকার।

 

দেশটির প্রতিরক্ষামন্ত্রী দিয়েগো মোলানো এ ঘোষণা দিয়ে বলেন, প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে হামলার পেছনে কে জড়িত সেটা আমরা জানি না। এই বিষয়ে কেউ কোনো তথ্য জানলে সেটা কর্তৃপক্ষকে জানান। তথ্যদাতা ৩ বিলিয়ন পেসো বা ৭ লাখ ৯৬ হাজার ডলার পুরস্কার পাবেন। টাকার অংকে যা ৬ কোটি ৭৫ লাখ।

শুক্রবার চালানো ওই হামলায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন লাতিন আমেরিকার দেশটির প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীরা।

কলম্বিয়ার নর্তে দে সান্তান্দের প্রদেশে ভেনেজুয়েলাসংলগ্ন সীমান্ত এলাকার সিকুতা শহরে যাওয়ার পথে এ ঘটনা ঘটে।

কলম্বিয়ার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী দিয়েগো মোলানো, স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল প্যালাসিওস এবং নর্তে দে সান্তান্দেরের গভর্নর সিলভানো সেরানো।  

কলম্বিয়ার পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে দুটো রাইফেল উদ্ধার করা হয়েছে। এর মধ্যে একটি একে-৪৭ রাইফেল। অন্যটি ৭.৬২ ক্যালিবারের রাইফেল। 

দেশটির পুলিশ প্রধান জেনারেল জর্জ ভারগাস বলেন, এই ধরনের রাইফেল ভেনেজুয়েলার সেনারা ব্যবহার করে। তবে এই হামলার পেছনে কে বা কারা জড়িত, তা আমরা জানি না। তাই এই বিষয়ে আগাম কিছু বলা যাবে না।

কলম্বিয়ার সীমান্ত এলাকার ওই প্রদেশ বামপন্থি সশস্ত্র সংগঠন ন্যাশনাল লিবারেশন আর্মির নিয়ন্ত্রণে। ভূমি ও সম্পদ বণ্টনের বৈষম্যের বিরুদ্ধে ১৯৬৪ সাল থেকে লড়ছে সংগঠনটি।  

চলতি মাসের শুরুতে স্থানীয় একটি সেনাঘাঁটিতে গাড়িবোমা হামলার ঘটনা ঘটে। ওই হামলায় যুক্তরাষ্ট্রের দুজন সামরিক উপদেষ্টাসহ মোট ৩৬ জন আহত হন।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo