হাইতিতে প্রেসিডেন্টের ৪ খুনি বন্দুকযুদ্ধে নিহত

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসিকে নিজ বাড়িতে হত্যাকারীদের সঙ্গে বুধবার ভয়াবহ বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়ে দেশটির নিরাপত্তা বাহিনী। এ সময় চার ভাড়াটে যোদ্ধা নিহত ও দুজনকে বন্দি করেছে পুলিশ। বুধবার রাতে পুলিশের মহাপরিচালক লিওন চার্লস এ তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

পুলিশ মহাপরিচালক বলেন, ঘটনাস্থল থেকে পালানোর সময় আমরা তাদের পথে আটকাই। এরপর তাদের সঙ্গে বন্দুকযুদ্ধ শুরু হয়। তাদের হত্যা অথবা গ্রেফতার করা হবে।

 

কর্মকর্তারা জানান, সন্দেহভাজনরা সশস্ত্র এবং তিন পুলিশ কর্মকর্তাকে জিম্মি করে। পরে তাদের মুক্ত করা হয়।

স্থানীয় সময় বুধবার ভোর রাতে একদল অজ্ঞাত ব্যক্তি প্রেসিডেন্টের বেসরকারি বাসভবনে হামলা চালিয়ে তাকে গুলি চালিয়ে হত্যা করে। হামলায় গুরুতর আহত ফার্স্টলেডিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

হত্যাকাণ্ডের পর সরকার দুই সপ্তাহের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয় আততায়ীদের গ্রেফতার করতে। আততায়ীরা বিদেশি ভাড়াটে যোদ্ধা ও প্রশিক্ষিত খুনি হিসেবে উল্লেখ করা হয়।

অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ক্লদে জোসেফ জানিয়েছেন, প্রেসিডেন্টের খুনিরা ইংরেজি ও স্পেনিশ ভাষায় কথা বলে।

বুধবার রাতে সংবাদ সম্মেলনে তিন বলেন, আমি সবাইকে শান্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে। এই নৃশংস অপরাধের শাস্তি হবেই।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ হাইতির প্রেসিডেন্টের হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে। একই সঙ্গে দেশটির সব পক্ষকে শান্ত ও ভবিষ্যৎ অস্থিতিশীলতা এড়ানোর আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ। বিশ্বনেতারাও এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo