পর্যাপ্ত আইসিইউ ব্যবস্থা রাখাসহ ৪ সুপারিশ জাতীয় পরামর্শক কমিটির

সম্প্রতি দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এ অবস্থায় হাসপাতালগুলোর প্রস্তুতি হিসেবে পর্যাপ্ত সাধারণ ও আইসিইউ শয্যা, পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখাসহ ৪ দফা সুপারিশ করেছে কমিটি।

 

গত শুক্রবার পরামর্শক কমিটির ৫০তম সভায় এ সব সুপারিশ গৃহীত হয়।

সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে উল্লেখ করে পরামর্শক কমিটির সভায় এসব কর্মসূচি বাস্তবায়নের ওপর জোর দেওয়া হয়।

কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিতকরণে সভায় গৃহীত সুপারিশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মতো আইনি ব্যবস্থা নেওয়া পরামর্শ দিয়েছে কমিটি।

শতভাগ সঠিকভাবে মাস্ক পরা নিশ্চিত করা, হাত পরিষ্কার রাখা ও সামাজিক দূরত্ব নিশ্চিতের জন্য সব ধরণের ব্যবস্থা নেওয়াসহ বিভিন্ন স্থানে নতুন করে হাত ধোয়ার ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয় সভায়।

সুপারিশে বলা হয়-সামাজিক দূরত্ব নিশ্চিতের উদ্দেশে সব ধরনের সামাজিক (বিয়ের অনুষ্ঠান, মেলা ইত্যাদি), ধর্মীয় (ওয়াজ মাহফিল) ও রাজনৈতিক সমাবেশ এই সময় বন্ধ করতে হবে। সভা-কর্মশালার ব্যবস্থা অনলাইনে করা প্রয়োজন। শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে সংক্রমণের বিষয়ে নিয়মিত নজরদারির বিষয়ে পরামর্শক কমিটি গুরুত্বারোপ করে।

এছাড়া, শিক্ষার্থীসহ সবাইকে দ্রুত ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার পরামর্শ দিয়েছে কমিটি।

দেশে প্রবেশের সব পথে ক্লিনিং, কোয়ারেন্টিন ও আইসোলেশন আরো জোরদার করার সুপারিশ করা হয়।

সংক্রমণ বেড়ে গেলে তা মোকাবিলায় হাসপাতাল প্রস্তুতি বিশেষ করে পর্যাপ্ত সাধারণ ও আইসিইউ শয্যা, পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রাখার পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo