জাপোরিঝিয়ায় এক ঘণ্টায় ১৭ ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইউক্রেনের বেশ কিছু এলাকায় ব্যাপক হারে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। বৃহস্পতিবার রাতে দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে এসব হামলা চালানো হয়। এমনকি শুক্রবারের শুরুতে মাত্র এক ঘণ্টায় দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় অন্তত ১৭টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার ভোরে গোটা দেশে এয়ার সাইরেন বাজানো হয় এবং সম্ভাব্য নতুন হামলার আশঙ্কায় সতর্কতাস্বরূপ জনগণকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেন কর্মকর্তারা।

দক্ষিণাঞ্চলীয় ওডেশার আঞ্চলিক গভর্নর মাকসিম মার্চেঙ্কো বলেছেন, ‘আকাশে উড়ছে শত্রুদের বিমান, ক্যালিবার ক্ষেপণাস্ত্রসহ সাগরে রয়েছে তাদের জাহাজ। শত্রুরা মিসাইল হামলা শুরু করেছে। এয়ার অ্যালার্ট দীর্ঘ হবে।’ 

‘দয়া করে আপনারা এয়ার অ্যালার্টকে উপেক্ষা করবেন না, দ্রুত আশ্রয়কেন্দ্রে চলে যান,’ বলেন আঞ্চলিক মেয়র।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, জাপোরিঝিয়ায় যে হামলা চালানো হয়েছে, সেটি যুদ্ধ শুরুর পর সবচেয়ে ভয়ঙ্কর।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। সংশ্লিষ্টরা মনে করছেন, আর মাত্র কয়েক দিন আছে যুদ্ধের বর্ষপূর্তির। এর মধ্যেই নিজেদের লক্ষ্য অর্জন করতে চাইছে মস্কো। এ লক্ষ্যে ইউক্রেনে বিস্তৃত পরিসরে হামলা শুরু করতে পারে রাশিয়া।

খোদ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও দেশটির কর্মকর্তারা এমন শঙ্কা প্রকাশ করেছেন। এ ছাড়া পশ্চিমা গোয়েন্দা ও বিশেষজ্ঞরাও এ ধরনের আশঙ্কা প্রকাশ করেছেন। তবে কিয়েভ দাবি করছে, পশ্চিমা অস্ত্র এসে না পৌঁছলেও রুশ হামলা প্রতিহত করার মতো সক্ষমতা তাদের রয়েছে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo