তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত অঞ্চলে অস্থায়ী আবাসনে সহস্র কনটেইনার পাঠাচ্ছে ন্যাটো

পশ্চিমা সামরিক জোট ন্যাটো তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত অঞ্চলের জন্য সহস্র কনটেইনার পাঠাচ্ছে। এই কনটেইনারে কমপক্ষে ৪ হাজার মানুষের অস্থায়ী আবাসন হবে।

তুরস্কের স্থানীয় গণমাধ্যম ডেইলি সাবাহর খবরে বলা হয়েছে, কনটেইনারবাহী জাহাজের প্রথম চালান রবিবার সন্ধ্যায় ইতালির বন্দর টরন্টো ছাড়ে। আগামী সপ্তাহে এগুলো তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত অঞ্চল হাতায় প্রদেশের ইসকেনদেরান উপকূলে পৌঁছাবে। সরঞ্জামাদি আনলোডের পর ক্যাম্প বসানোর কাজ শুরু হবে।

ভূমিকম্পে তুরস্কের প্রতি সহানুভূতি প্রকাশে ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ গত ১৬ ফেব্রুয়ারি আঙ্কারায় তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী কাভুসগলুর সঙ্গে সাক্ষাৎ করেন। স্টলটেনবার্গ সংকটপীড়িত অঞ্চল পরিদর্শন করে তুরস্ককে প্রয়োজনে আরও সহায়তা প্রদানের অঙ্গীকার করেন।

দুই সপ্তাহ আগে (৬ ফেব্রুয়ারি) তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ২ লাখ ২৫ হাজার ভবন ধ্বংস কিংবা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্ক পশ্চিমা সামরিক জোট ন্যাটোর অন্যতম সদস্য। পাকিস্তান থেকে তুরস্কে তাঁবু পরিবহনে বিমান সহায়তা দিচ্ছে ন্যাটো। কয়েক দশকের অন্যতম শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার অন্তত ৪৭ হাজার মানুষ নিহত হয়েছে। 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo