ইতিহাসের এই দিনে: পাঁচটি সামরিক উড়োজাহাজ ‘গায়েব’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৫ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।সময়টা ১৯৪৫ সালের ৫ ডিসেম্বর। আটলান্টিক মহাসাগরের ওপরে উড়তে উড়তে হঠাৎ ‘গায়েব’ হয়ে যায় পাঁচটি সামরিক উড়োজাহাজ। এ ঘটনা এখনো রহস্য হয়ে রয়েছে। আজ অবধি উড়োজাহাজগুলোর সন্ধান পাওয়া যায়নি। তবে ধারণা করা হয়, আটলান্টিক মহাসাগরে অবস্থিত রহস্যময় বারমুডা ট্রায়াঙ্গলে ঢুকে পড়ায় নিরুদ্দেশ হয়েছে পাঁচটি উড়োজাহাজ।

কৃষ্ণাঙ্গ নারীদের সংগঠন প্রতিষ্ঠা

ন্যাশনাল কাউন্সিল ফর নিগ্রো ওমেন-কৃষ্ণাঙ্গ নারীদের অধিকার রক্ষার সংগঠন। আমেরিকান কৃষ্ণাঙ্গ অধিকারকর্মী মেরি ম্যাকলিওড বেথুন ১৯৩৫ সালের ৫ ডিসেম্বর সংগঠনটি প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নারীদের জীবনমানের উন্নয়নে এ সংগঠন কাজ করে।

মার্কিন অ্যানিমেটর ও উদ্যোক্তা ওয়াল্ট ডিজনি। বিশ্বখ্যাত ওয়াল্ট ডিজনি কোম্পানির সহপ্রতিষ্ঠাতা তিনি। মিকি মাউসসহ অনেক জনপ্রিয় কার্টুন চরিত্র তাঁর হাতে সৃষ্টি হয়েছে। তাঁর প্রতিষ্ঠান সাড়াজাগানো অনেক চলচ্চিত্র বানিয়েছে। আজ ওয়াল্ট ডিজনির জন্মদিন। ১৯০১ সালের ৫ ডিসেম্বর তাঁর জন্ম।

রক্তক্ষয়ী লুথেন যুদ্ধ

১৭৫৭ সালের ৫ ডিসেম্বর অস্ট্রিয়া ও প্রুশিয়ার মধ্যে লুথেন যুদ্ধ সংঘটিত হয়। রক্তক্ষয়ী এই যুদ্ধ দুই পক্ষের মধ্যে সাত বছর ধরে চলা লড়াইয়ের অংশ। লুথেন যুদ্ধে জিতে প্রুশিয়ার রাজা দ্বিতীয় ফ্রেডেরিক সাম্রাজ্য বিস্তারের সুযোগ পান।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo