৪০০ উইকেটের মাইলফলকে সাকিব

০৬ মে ২০২৪

বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান এবার ৪০০ উইকেটের এলিট ক্লাবে নিজের নাম লেখালেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেট পেতে সাকিবের প্রয়োজন ছিল ২ উইকেট। তিনি সেটা আজ পেয়ে গেলেন ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সুপার লিগেই। 

ফতুল্লায় আজ সোমবার টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের অধিনায়ক নুরুল হাসান সোহান। ইনিংসের ষষ্ঠ ওভারের শেষ বলে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ওপেনার শাহাদাত হোসেন দিপুকে ফেরান সাকিব। বাংলাদেশের তারকা অলরাউন্ডার ৪০০তম উইকেট পেলেন ৩৫তম ওভারে। ওভারের চতুর্থ বলে প্রাইম ব্যাংক অধিনায়ক জাকির হাসানের উইকেট নেন সাকিব। বাংলাদেশের তারকা অলরাউন্ডারের ৪০০ উইকেট পেতে লিস্ট ‘এ’ ক্রিকেটে খেলতে ৩০৮ ম্যাচ। ৪০০ উইকেটের ৩১৭টিই তিনি পেয়েছেন ওয়ানডেতে। 

বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ৪০০ উইকেট পেলেন সাকিব। সাকিবের আগে মাশরাফি বিন মর্তুজা ও আবদুর রাজ্জাক পেয়েছেন লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ৪০০ উইকেট। মাশরাফি ও রাজ্জাক নিয়েছেন ৪৬৮ ও ৪১২ উইকেট। ৮৮১ উইকেট নিয়ে লিস্ট ‘এ’ তে সর্বোচ্চ উইকেট নিয়েছেন ওয়াসিম আকরাম। ৬৮৪ ও ৬৮২ উইকেট নিয়ে এই তালিকায় দুই ও তিনে অ্যালান ডোনাল্ড ও মুত্তিয়া মুরালিধরন। 

এবারের ডিপিএলেই সাকিবের ফুরিয়েছে লিস্ট ‘এ’ ক্রিকেটে সেঞ্চুরির অপেক্ষা। বিকেএসপির চার নম্বর মাঠে ৩ মে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ৭৩ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৭৯ বলে ৯ চার ও ৭ ছক্কায় ১০৯ রানের এক বিস্ফোরক এক ইনিংস। লিস্ট ‘এ’ ক্রিকেটে তিন অঙ্ক ছুঁতে পাঁচ বছর লেগেছে সাকিবের। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে টন্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেন সেঞ্চুরি। এটা আন্তর্জাতিক ক্রিকেটেও বাংলাদেশের তারকা অলরাউন্ডারের সবশেষ কোনো সেঞ্চুরি। 

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo