স্টার স্পোর্টসের জরিপে শতাব্দীর সেরা টেস্ট ক্রিকেটার যারা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন ৫০ জন ক্রিকেটবিশ্লেষক নিয়ে একটি প্যানেল তৈরি করে স্টার স্পোর্টস।

 

ওই প্যানেলটি বেছে নিয়েছে টেস্ট ইতিহাসে একবিংশ শতাব্দীর সেরা অলরাউন্ডার, সেরা ব্যাটসম্যান, সেরা বোলার ও সেরা অধিনায়ক।

সেই জরিপে সবাইকে পেছনে ফেলে একবিংশ শতাব্দীর সেরা টেস্ট অলরাউন্ডারের সম্মান জিতেছেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক কালিস। 

বর্ণাঢ্য ক্যারিয়ারে ব্যাট হাতে ১৬৬ টেস্টে ১৩২৮৯ রান করেছেন ক্যালিস আর হাত ঘুরিয়ে উইকেট নিয়েছেন ২৯২টি।

জ্যাক ক্যালিসকে এই সম্মাননা দেওয়ায় বেশ উচ্ছ্বসিত ভারতের সাবেক টেস্ট তারকা ভিভিএস লক্ষ্মণ।

তিনি বলেছেন, হ্যাঁ, এটা তারই প্রাপ্য। জ্যাক ক্যালিসকে সেরা অলরাউন্ডার বেছে নেওয়াটা খুবই সহজ। কারণ যে ক্রিকেটারের ঝুলিতে ২০০-এর বেশি উইকেট রয়েছে, যিনি স্লিপে দাঁড়িয়ে ক্যাচ ধরতে পারতেন, যিনি সেরা ব্যাটসম্যানের লড়াইয়েও জায়গা করে নিয়েছিলেন, তাকে ছাড়া শতাব্দীর সেরা অলরাউন্ডার আপনি কাকে বাছবেন?

এদিকে একবিংশ শতাব্দীর সেরা টেস্ট বোলার হয়েছেন শ্রীলংকার স্পিনার মুথাইয়া মুরলিধরন। বিশ্বের অন্যতম সেরা বোলারদের পেছনে ফেলে তিনি এই সম্মান জিতেছেন। ১৩৩ টেস্টে তিনি উইকেটশিকার করেছেন ৮০০টি। টেস্টে এতো বেশি উইকেট আর কারো নেই।

অন্যদিকে একবিংশ শতাব্দীর সেরা টেস্ট ব্যাটসম্যানের শিরোপা জিতেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। বর্ণাঢ্য ক্যারিয়ারে ২০০ টেস্টে শচীনের রানসংখ্যা ১৫৯২১, যেখানে ৫১টি সেঞ্চুরি রয়েছে, ডাবল সেঞ্চুরি রয়েছে ৬টি।

বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি বা গ্রায়েম স্মিথ নয়; তাদের সবাইকে পেছনে ফেলে একবিংশ শতাব্দীর টেস্ট অধিনায়কের শিরোপা জিতেছেন অস্ট্রেলিয়া দলের সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। 

স্বদেশি অধিনায়ক রিকি পন্টিংকেও পেছনে ফেলেছেন স্টিভ।

এমন শিরোপা জয়ের পেছনে কাজ করেছে তার নেতৃত্বে টেস্ট ম্যাচ জেতার পরিসংখ্যান। 

দেশের হয়ে ৫৭টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন স্টিভ ওয়াহ। যারমধ্যে তিনি জিতেছিলেন ৪১টি টেস্ট ম্যাচ। তার এই রেকর্ডকেই আমলে নিয়েছে স্টার স্পোর্টসের বিশেষজ্ঞ প্যানেল।

স্টিভ ওয়াহ অবশ্য শুধু টেস্টই নয়, ওয়ানডেতেও অস্ট্রেলিয়ার অন্যতম সেরা অধিনায়ক তিনি। তার নেতৃত্বে ১৯৯৯ ওয়ানডে বিশ্বকাপ জেতে অসিরা।   

তথ্যসূত্র: স্টার স্পোটর্স, হিন্দুস্তান টাইমস

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo