লোকসানের মুখে চাষীরা, দাউদকান্দিতে অতি বৃষ্টিতে খিরার উৎপাদন ব্যাহত

কুমিল্লার দাউদকান্দিতে শীতের শুরুতেই নিম্মচাপ জাওয়াদ এর প্রভাবে সৃষ্ট কয়েক দিন ধরে চলা অতি বৃষ্টিতে ব্যাহত হয়েছে খিরার উৎপাদন। উঠছে না উৎপাদন খরচ। ব্যাপকহারে ফলন বিনষ্ট হওয়ায় হতাশ কৃষকরা। খিরার এই চলমান মৌসুমে বড়সড় আর্থিক লোকসানের মুখে পড়তে হয়েছে খিরা চাষে জড়িত কৃষকদের । উপজেলা কৃষি অফিস জানায় সহযোগিতার লক্ষ্যে ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা করা হয়েছে।

এবার দাউদকান্দিতে ৩ শত ৭০ হেক্টর জমিতে হয়েছে খিরার চাষ। যা গত বারের চেয়ে ২০ হেক্টর বেশি। কিন্ত অতি বৃষ্টির ফলে ১৮০ হেক্টর জমির চাষাবাদকৃত খিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। উৎপাদন ব্যাহত হওয়ায় সরবারহ অনেক কম বলে জানান খিরা সংগ্রহকারী পাইকাররা।

 

উপজেলা সদরের পুরাতন ফেরীঘাট (মোটেল ঘাটে) অবস্থিত খিরার আড়তে দাউদকান্দি, মেঘনা, তিতাস, হোমনা,মতলব ও গজারিয়া থেকে কৃষকরা খিরা নিয়ে জড়ো হয়। এখান থেকেই সরবারহ হয় দেশের বিভিন্ন প্রান্তে। উৎপাদন কম তাই ধ্বস নেমেছে চাহিদামত খিরার যোগান ও সরবারহে।
 

খিরার আড়তদার ইসমাইল হোসেন বলেন অন্যান্য বছরের তুলনায় এবার খিরার যোগান অনেক কম। অন্যান্যবার এ সময়ে দম ফেলার সুযোগ ছিল না। সে তুলনায় এবারে চিত্র পুরোপুরি ভিন্ন। অনেক টাকা লগ্নি করে আর্থিকভাবে ক্ষতি হয়েছেন তিনি।

 

সরেজমিনে গিয়ে কৃষি জমিতে গিয়ে দেখা যায় জমি থেকে খিরা সংগ্রহকারী কৃষকদের চোখে মুখে এক প্রকার হতাশা। উপজেলার চেঙ্গাকান্দি গ্রামের কৃষক ইউসুফ জানান, তিনি ছয় কাণি জমিতে খিরার আবাদ করেছেন। কিন্ত অতি বৃষ্টির কারণে তার বেশির ভাগ ফসল নষ্ট হয়ে গেছে। তিনি বলেন জমির ভাড়া,শ্রমিক মজুরী,সার,বীজসহ তার দেড়লাখ টাকার মত খরচ হয়েছে। কিন্ত তিনি এখন পর্যন্ত মাত্র বিশ হাজার টাকার খিরা বিক্রি করতে পেরেছেন। এমন তথ্য থেকেই ধারণা করা যায়,কৃষকদের ক্ষতির পরিমান।
 

কৃষকরা বলেন, সরকার কার্যকর পদক্ষেপ নিলে কৃষকরা কিছুটা হলেও ক্ষতি কাটিয়ে উঠতে পারবে।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সারোয়ার জামান বলেন,একটানা দুই তিন দিন অতি বৃষ্টির কারণে জমিতে পানি জমে মৌসুমী ফসল খিরার উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ইতিমধ্যে আমরা ক্ষতিগ্রস্থ কৃষকদের নামের তালিকা করেছি। তাদের সরকারের পক্ষ থেকে যথাসম্ভব সহায়তা করা হবে। তিনি আরও বলেন,স্বপ্লকালীন ফসল হিসেবে খিরা চাষ এ অঞ্চলে ব্যাপক জনপ্রিয়। উপজেলা কৃষি অফিস সব সময় খিরা উৎপাদন বৃদ্ধিতে মাঠ পর্যায়ে কৃষকদের সাথে সরাসরি কাজ করে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo