শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধ করার আহ্বান খতিয়ে দেখবে জাতিসংঘ

শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে নিষিদ্ধ করতে ১২টি মানবাধিকার সংস্থার আহ্বান খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

গতকাল শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বলনে, আমি বলতে চাইছি আমরা মাত্র খবরটি পেয়েছি। আমরা অবশ্যই এটি গুরুত্বের সঙ্গে দেখব। আমি আপনাদের মনে করিয়ে দিতে চাই- আমাদের একটি কঠোর মানবাধিকার স্ক্রিনিং নীতি আছে। যা প্রতিটি দেশের পৃথক ইউনিটের জন্য প্রযোজ্য। আমরা র‌্যাবের বিষয়টি গুরুত্বসহকারে খতিয়ে দেখব।

এর আগে গত ১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং সংস্থাটির বর্তমান ও সাবেক ৭ সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

গত বছরের ৮ নভেম্বর জাতিসংঘকে যে মানবাধিকার সংস্থাগুলো র‌্যাবকে নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে চিঠি লিখেছিল তার মধ্যে আছে- হিউম্যান রাইটস ওয়াচ, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন অ্যান্ড রবার্ট এফ কেনেডি ফর হিউম্যান রাইটস, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, সিভিকাস, ওয়ার্ল্ড অর্গানাইজেশন এগেইনস্ট টর্চার, এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিসঅ্যাপারেন্স, এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিচ প্রজেক্ট এবং দ্য অ্যাডভোকেট ফর হিউম্যান রাইটস।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo