ওমিক্রনের উপসর্গ কী?

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার কারণে সব দেশেই প্রতিনিয়ত রোগী বাড়ছে। কিন্তু দক্ষিণ আফ্রিকা থেকে উদ্ভূত এই ধরনটি অতি সংক্রামক হলেও তা করোনার আরেক ধরন ডেল্টার মতো বিধ্বংসী কিনা তা নিয়ে বিতর্ক আছে। কিন্তু সাধারণ মানুষের মনে প্রশ্ন আছে, কতটা ক্ষতিকারক ওমিক্রন? কীভাবেই-বা বোঝা যাবে ওমিক্রন সংক্রমণ ঘটেছে শরীরে।

চিকিৎসকদের মতে, ওমিক্রনের কিছু লক্ষণ রয়েছে যা সম্পূর্ণ ভিন্ন। যদিও আক্রান্তদের মধ্যে ওমিক্রনের লক্ষণ হালকা এবং কিছু রোগী হাসপাতালে ভর্তি না হয়েই সুস্থ হয়ে উঠেছেন। গবেষণায় দেখা গেছে, ওমিক্রন আক্রান্তদের নাক দিয়ে পানি পড়ার প্রবণতা আছে ৭৩ শতাংশের।

এ ছাড়া মাথাব্যথা থাকছে ৬৮ শতাংশ ক্ষেত্রে। ক্লান্তি ছাড়ছে না প্রায় ৬৪ শতাংশ রোগীর। ৪. ৬০ শতাংশ রোগীর হাঁচি হচ্ছে, গলা ব্যথাও হচ্ছে ৬০ শতাংশ ক্ষেত্রে। ৬.৪৪ শতাংশ রোগীর খুব কাশি হচ্ছে এবং তাদের ৩৬ শতাংশের গলা ভেঙে যাচ্ছে। কাঁপুনি হচ্ছে ৩০ শতাংশ রোগীর। জ্বর আসছে ২৯ শতাংশের, মাথা ঝিমঝিম করার প্রবণতা দেখা গেছে ২৮ শতাংশের মধ্যে। মস্তিষ্কে ধোঁয়াশার প্রবণতা আছে ২৪ শতাংশের। ২৩ শতাংশ আক্রান্তের পেশীতে ব্যথা, টান ধরছে। তবে স্বাদ-গন্ধের অনুভূতি হারাচ্ছেন মাত্র ১৯ শতাংশ রোগী। বুকে ব্যথাও ১৯ শতাংশ রোগীর ক্ষেত্রে দেখা যাচ্ছে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo