ধীরে শিথিল হচ্ছে যুক্তরাজ্যের করোনার নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্তের পর যুক্তরাজ্যের সঙ্গে বিশ্বের ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়ে বেশকিছু শর্ত আরোপ করেছিল সরকার।

আফ্রিকার ১০টি দেশকেও লাল তালিকার আওতায় আনা হয়। তবে এখন দিন দিন শিথিল করা হচ্ছে বিধিনিষেধ। অথচ দেশটিতে প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি।  

ওমিক্রনের সংক্রমণ কমাতে যুক্তরাজ্য সরকার শুরুতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেও তা দিন দিন শিথিল করা হচ্ছে। সবশেষ সরকারের পরিবহনমন্ত্রী সংসদে জানান, দেশটিতে ভ্রমণ করতে গিয়ে পূর্ণ ভ্যাকসিন গ্রহণকারীদের কোনো প্রকার পিসিআর পরীক্ষা দিতে হবে না। আগামী ১১ ফেব্রুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিকে যুক্তরাজ্যে প্রবেশের ক্ষেত্রে করোনা পরীক্ষার বাধ্যবাধকতা তুলে দিয়েছে সরকার। এরই মধ্যে ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্ট পাওয়া গেছে সেখানে। সংক্রমণ বাড়লেও ভ্যারিয়েন্টটি এখনো বিজ্ঞানীদের পর্যবেক্ষণে রয়েছে। এমন পরিস্থিতিতে সরকারের শিথিল নিয়মের কারণে শঙ্কায় রয়েছেন সাধারণ মানুষ।

করোনা মহামারি শুরুর পর থেকে যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দেড় লক্ষাধিক। এখন পর্যন্ত সেখানে ৬৪ শতাংশ নাগরিক বুস্টার ডোজ গ্রহণ করেছে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo