রোমাঞ্চের সেই অ্যাডিলেডে সেমির লড়াইয়ে টাইগাররা

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে নিজেদের চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে সেমিফাইনালে উঠার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ দল।

বুধবার বাংলাদেশ সময় দুপুর ২টায় অ্যাডিলেডে ভারতকে মোকাবেলা করবে টাইগাররা।

এর আগে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের কাছে একদম জেতা ম্যাচে হেরে যায় বাংলাদেশ। টি-২০তে এমন সহজ ম্যাচ আর কোনো দল হেরেছে কিনা! তবে ওই ম্যাচে ভারত জিতলেও ঘরের মাঠে কেঁপে উঠেছিল তাদের ভিত।

 

টি-২০ বিশ্বকাপে সেটাই ছিল ভারতের বিরুদ্ধে বাংলাদেশের শেষ ম্যাচ। অর্ধ যুগ পর এবার অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে দুই প্রতিবেশি মুখোমুখি। 

অ্যাডিলেড ওভালে দুই দলেরই সুখস্মৃতি আছে। ২০১৬ সালে ভারত স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়েছে, আর বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপে ২০১৫ সালে ইংল্যান্ডকে বিদায় করে দিয়েছে এই ভেন্যুতে।

রোমাঞ্চের সেই ভেন্যুতেই আজ কঠিন লড়াই। দুই দলই ভিন্ন ভিন্ন কৌশল নিয়ে মাঠে নামছে।  

এই বিশ্বকাপে ইতোমধ্যেই বাংলাদেশের ‘দুই জয়ের’ প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। তিন ম্যাচের দুটিতেই জিতেছে বাংলাদেশ। এর আগে টি-২০ বিশ্বকাপের সাত আসরে সুপার টুয়েলভে কোনো জয় ছিল না টাইগারদের। সেখানে সাকিবের নেতৃত্বে দুই ম্যাচ জিতে দারুণভাবে সেমিফাইনালের লড়াইয়ে বাংলাদেশ। লক্ষ্য পূরণে এখন সামনে দুই ম্যাচে জয় এলে তা বাড়তি পাওয়া। 

সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেন, ‘আমি আগেও যেমন বলেছি, ভারত ফেবারিট দল। তারা এখানে বিশ্বকাপ জিততে এসেছে। আমরা ফেবারিট নই, বিশ্বকাপ জিততে এখানে আসিনি। আমরা ভালো করেই জানি, ভারতের বিপক্ষে জিতলে এটি আপসেট হবে। আমরা চেষ্টা করব সেরা খেলাটি খেলতে এবং আপসেট ঘটাতে।’

তবে ভারত বিশ্ব জয়ের মিশন নিয়ে মাঠে নেমেছে। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে ভীষণ চাপে রোহিত-কোহলিরা। তাই বাংলাদেশকে কোনোভাবেই হালকা করে দেখছেন না ভারতের কোচ রাহুল দ্রাবিড়।

গত ৩ বছরে এই দুই দলের মধ্যেও কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়নি। আজকের ম্যাচের আগে ১১ বার ভারত এবং বাংলাদেশ একে অপরের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এর মধ্যে বাংলাদেশ মাত্র এক বার জিততে পেরেছে। 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo