১০ উইকেটে হেরে ভারতের বিদায়

দশ উইকেটে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিল ভারত। হেলস ও বাটলারের দানবীয় ব্যাটিংয়ে ভুপাতিত হল ভারত। মাত্র ২৬ ওভাবে জয়ের দেখা পায় ইংল্যান্ড। ভারত এবং ইংল্যান্ডের মধ্যে পার্থক্য গড়ে দিল পাওয়ার প্লে।

ভারত প্রথম ৬ ওভারে ১ উইকেট হারিয়ে তুলেছিল ৩৮ রান। রান তাড়া করতে নেমে ইংল্যান্ড কোনও উইকেট না হারিয়ে পাওয়ার প্লে-তে তোলে ৬৩ রান।

 

ভারতীয় অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া যেখানে শেষ করেন ইংলিশ ব্যাটার অ্যালেক্স হেলস ও জস বাটলার হেলস ঠিক সেই জায়গা থেকে শুরু করেন। প্রথম ওভারে তিন চার মেরে দারুণ শুরু করেন বাটলার।  

অধিনায়কের দেখানো পথে আর বেশ অগ্নিমূর্তি ধারণ করে ভারতীয় বোলারদের তুলোধোনা করতে থাকেন হেলস। মাত্র ২৮ বলে অর্ধশত করেন হেলস। সেখানেই তিনি থেমে যাননি। প্রায় দুই শ স্টাইক রেটে ব্যাটিং করেন হেলস। তিনি শেষ পর্যন্ত ৪৭ বল মোকাবেলা করে ৮৬ রানে অপরাজিত থাকেন। তার অনবদ্য ইনিংসটি ৭টি ছয় ও ৩টি বাউন্ডারিতে সাজানো ছিল। এছাড়া অধিনায়ক বাটলার তিন ছক্কা ও ৯ চারে ৪৯ বলে ৮০ রান করেন।  

হেলস বাটলারের ওপেনিং জুটি অবিচ্ছিন্ন ১৫৯ রানে। টি-টোয়েন্টি বিশ্বকাপে রান তাড়ায় যে কোনো উইকেটেই এটি সর্বোচ্চ। আগের সর্বোচ্চ ছিল বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ১৫২*, সেটিও এসেছিল ভারতের বিপক্ষেই গত বিশ্বকাপে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকে ছন্দে ছিলেন না ভারতীয় দলের অলরাউন্ডার। ব্যাট বা বল হাতে তেমন কিছু করতে পারছিলেন না। সেমিফাইনালের গুরুত্বপূর্ণ সময় জ্বলে উঠলেন হার্ডিক পান্ডিয়া। শুধু তাই নয়, দলকে সম্মানজনক ইনিংস উপহার দেন এ অলরাউন্ডার।  

পাঁচ ছক্কা ও চার চারে করেন ৩৩ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংস। পান্ডিয়া ঝড়ে ইংলিশদের শুরুর আক্রমানত্মক বোলিং শেষ পাঁচ ওভাবে এলোমেলো হয়ে যায়। ১৫ ওভার শেষে ভারতের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১০০ রান। পরের তিন ওভাবে ভারত তোলে ৩৬ রান। শেষ দুই ওভারে ৩২ রান ওঠে পান্ডিয়ার আগ্রাসী ব্যাটিংয়ের কল্যাণে।  

অবশ্য ইংল্যান্ডের বিরুদ্ধে শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন পান্ডিয়া। ৭৫ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর ২২ গজে আসেন হার্দিক। জুটি বাধেন কোহলির সঙ্গে। অর্ধশতরান করে কোহলি আউট হওয়ার পর ভারতের ইনিংসকে টেনে নিয়ে যান মূলত পান্ডিয়া।

বিরাট কোহলি ছাড়া ভারতের উপরের দিকের ব্যাটাররা রান পেলেন না সেমিফাইনালে। লোকেশ রাহুল (৫), রোহিত শর্মা (২৭) এবং সূর্যকুমার যাদব (১৪) পর পর সাজঘরে ফিরে যাওয়ার পর চাপে পড়ে যায় ভারত।  

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo