ইতিহাসের এই দিনে: জাদুঘর থেকে ১০০ কোটি ইউরোর গয়না চুরি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৫ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

২০১৯ সালের ২৫ নভেম্বর জার্মানির ড্রেসডেন শহরের ঐতিহাসিক গ্রিন ভল্ট জাদুঘরে আলোচিত চুরির ঘটনা ঘটে। ওই জাদুঘরে বিপুল পরিমাণ প্রাচীন রাজকীয় গয়না সংরক্ষিত ছিল। চোরেরা সেসব গয়না নিয়ে যান। কর্তৃপক্ষ জানায়, চুরি হওয়া গয়নার আর্থিক মূল্য ১০০ কোটি ইউরো। সংশ্লিস্ট দপ্তর আজও এ চুরির কূলকিনারা করতে পারেনি। উদ্ধার হয়নি গয়নাগুলো।

অ্যান্টার্কটিকায় একাকী স্কি

ব্রিটিশ অভিযাত্রিক ফেলিসিটি অ্যাস্টন অনন্য একটি কীর্তি গড়েছেন। বরফে ঢাকা অ্যান্টার্কটিকাজুড়ে একাকী স্কি করেছেন এই নারী। ২০১১ সালের এই দিনে শেষ করেন তিনি তাঁর ৫৯ দিনের অভিযাত্রা। এ সময়ে অ্যাস্টন পাড়ি দেন ১ হাজার ৭৪৪ কিলোমিটার বা প্রায় ১ হাজার ৮৪ মাইল। অ্যান্টার্কটিকাজুড়ে একাকী স্কি করা প্রথম ব্যক্তি তিনি।

আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব প্রকাশ

১৯১৫ সালের ২৫ নভেম্বর, জার্মান বংশোদ্ভূত মার্কিন পদার্থবিদ অ্যালবার্ট আইনস্টাইন একটি তত্ত্ব প্রকাশ করেন। তাঁর এই তত্ত্ব ‘রিলেটিভিটি থিওরি’ বা আপেক্ষিকতা তত্ত্ব নামে পরিচিত। এই তত্ত্বে আইনস্টাইন জানান, স্থান, কাল ও ভর-এর কোনোটিই নিরপেক্ষ বা পরম কিছু নয়, এগুলো আপেক্ষিক। এই তিনটি বিষয়ের প্রতিটি অন্য কোনো কিছুর সাপেক্ষে বিবেচিত হয়।

স্বাধীন হয় সুরিনাম

দক্ষিণ আমেরিকার দেশ সুরিনাম একসময় নেদারল্যান্ডসের উপনিবেশ ছিল। ১৯৭৫ সালের ২৫ নভেম্বর দেশটি স্বাধীনতা লাভ করে। দক্ষিণ আমেরিকার সব শেষ দেশ সুরিনাম, যেটি উপনিবেশের শৃঙ্খল থেকে মুক্ত হয় এদিন।

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo