বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি এখন জার্মানি

১৬ ফেব্রুয়ারি ২০২৪

 

জার্মানি  

জাপানকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ এখন জার্মানি। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত সরকারি তথ্যে দেখা যায়, ২০২৩ সালে জাপানের জিডিপি দাঁড়িয়েছে চার দশমিক দুই ট্রিলিয়ন ডলার। একই সময়ে জার্মানির জিডিপি ছিল চার দশমিক পাঁচ ট্রিলিয়ন ডলার। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভ্যালের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, মন্দার কারণে পিছিয়ে পড়ে জাপান। তারা এখন বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতি। ২০২২ ও ২০২৩-এ ডলারের তুলনায় ইয়েনের মূল্য ১৮ শতাংশ কমেছে।অন্যদিকে জার্মানিতে ইউরোর মূল্য স্থিতিশীল ছিল।

জাপান ও জার্মানির অর্থনীতিতে প্রধান সমস্যা হলো, শ্রমিকদের সংখ্যা কম, জন্মহার কমছে, বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। তবে জার্মানির থেকেও জাপানের সমস্যা আরও বেশি। গত বছর তাদের অর্থনীতি সামগ্রিকভাবে এক দশমিক নয় শতাংশ হারে বেড়েছে। গত দুইটি কোয়ার্টারে তা সংকুচিত হয়েছে। একে টেকনিক্যাল রিশেসন বলছেন অর্থনীতিবিদরা।  

১২ কোটি ৫০ লাখ মানুষের দেশ জাপান আয়তনের দিক থেকে ৮ কোটি ৩০ লাখ মানুষের জার্মানির থেকে ছোট। জাপানের খ্যাতি উচ্চপ্রযুক্তির জিনিস এবং গাড়ি তৈরির জন্য। দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের পর জাপানই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি ছিল। কিন্তু এখন চীন সেই জায়গা দখল করেছে।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo