সৌদি ভিসা ছাড়াই ওমরাহ পালনসহ ভ্রমণের সুযোগ

 ২০ ফেব্রুয়ারি ২০২৪

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের স্থায়ী বাসিন্দারা ভিসা ছাড়াই ওমরাহ পালন করতে পারবেন। ওমরাহ করার জন্য তাদেরকে আগে থেকে কোনো ভিসা নিতে হবে না। 

সেই সঙ্গে তারা পর্যটনের উদ্দেশ্যে নাকি ওমরাহ পালনের জন্য এসেছেন, সে বিষয়টি বিবেচনা করা হবে না। সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে। 

আরও পড়ুন: 

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ। 

দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও জানিয়েছে, ওমরাহ প্রক্রিয়া সহজ, উন্নতমানের সেবা এবং পূণার্থীদের সৌদির সাংস্কৃতিক ও ধর্মীয় অভিজ্ঞতা সহজলভ্য করার লক্ষ্যে সৌদি ভিশন-২০৩০ এর অংশ হিসেবে এমন উদ্যোগ নেয়া হয়েছে। 

হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও জানিয়েছে, হজ পালনে যোগ্য ব্যক্তিরা সহজেই নুসুক অ্যাপের মাধ্যমে তাদের ওমরাহ পালনের পরিকল্পনা সাজাতে পারবেন। এমন কি চাইলে এসব দেশের বাসিন্দারা সৌদিতে পৌঁছেই ওমরাহ পালনে আনুষ্ঠানিকা শুরু করে দিতে পারবেন।

সেই সঙ্গে এসব দেশের নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা প্রক্রিয়া আরও সহজ করার সিদ্ধান্ত নিয়েছে রিয়াদ। তারা পর্যটনের উদ্দেশ্যে নাকি ওমরাহ পালনের জন্য এসেছেন; সে বিষয়টি বিবেচনা করা হবে না। এমন সুবিধা ভিসাধারীদের নিকটাত্মীয়দের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

একই সঙ্গে ট্রানজিট ভিসার মাধ্যমেও সেখানে ওমরাহ পালন করা যাবে। তবে তাদের সৌদি এয়ারলাইন্সের বিমানে আসতে হবে। 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo