ব্যাংকের শাখা পর্যায়ে টাকা নিয়ে অনিয়ম যেভাবে হয়

২৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশের পাবনা জেলায় রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের একটি শাখায় দশ কোটি টাকা অনিয়ম দুর্নীতির অভিযোগে ওই শাখার ব্যবস্থাপকসহ তিন কর্মকর্তাকে আটকের পর আজ আদালতে উপস্থাপন করেছে পুলিশ।

সাঁথিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন বিবিসি বাংলাকে বলেছেন ব্যাংকের কাছ থেকে লিখিত অভিযোগ পাওয়ার পর তারা বৃহস্পতিবার রাতে ওই তিনজনকে আটকের পর আজ শুক্রবার আদালতে পাঠিয়েছেন।

ওদিকে ওই ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন, ব্যাংকটির রাজশাহী কার্যালয় থেকে একটি অডিট দল সম্প্রতি সাঁথিয়ার কাশিনাথপুর শাখায় গিয়ে ১০ কোটি ১৩ লাখ টাকার হিসেবের গরমিল পান এবং এ বিষয়ে ওই কর্মকর্তারা কোন গ্রহণযোগ্য জবাব দিতে পারেননি বলে তাদের পুলিশে দেয়া হয়েছে।

ব্যাংকের রাজশাহী সার্কেলের জেনারেল ম্যানেজার আফজাল হোসেন বিবিসি বাংলাকে বলেছেন, ঘটনাটি নিয়ে আজ শুক্রবার থেকেই আরও বিস্তারিত তদন্ত শুরু হয়েছে যাতে করে এর পেছনে আরও কেউ আছে কি-না তা বের করা যায়।

“হেড অফিস থেকে টিম এসে ইনকোয়ারি শুরু করে দিয়েছে। পাশাপাশি অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত প্রক্রিয়া অব্যাহত থাকবে,” বলছিলেন মি. হোসেন।

যদিও বাংলাদেশে ব্যাংকের শাখাগুলোতে এ ধরণের অনিয়মের খবর নতুন কিছু নয়। এ ধরণের অনিয়ম ঠেকাতে সাধারণত কি ধরণের ব্যবস্থা নেয়া হয় জানতে চাইলে কয়েকটি ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, নিরীক্ষা কার্যক্রম শক্তিশালী হচ্ছে বলেই এখন এগুলো বেশি ধরা পড়ছে।

“প্রতিদিনের ভল্ট ও কাউন্টারের টাকার পুঙ্খানুপুঙ্খ হিসেব ও নিরাপত্তার পাশাপাশি বিভিন্ন ধরণের অডিট করা হয়। তারপরেও কেউ কেউ অসাধুতার চেষ্টা হয়তো করে। সব ব্যাংকই এগুলো প্রতিরোধে বিশেষ গুরুত্ব দিচ্ছে,” বিবিসি বাংলাকে বলছিলেন সোশ্যাল ইসলামি ব্যাংকের (এসআইবিএল) ব্যবস্থাপনা পরিচালক জাফর আলম।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo