দুই ধাপ পেছাল ব্রাজিল, পয়েন্ট বেড়েছে বাংলাদেশের

প্রথমে কলম্বিয়া, এরপর আর্জেন্টিনা—নভেম্বরে বিশ্বকাপ বাছাইয়ে দুটি ম্যাচ খেলে দুটিতেই হেরেছে ব্রাজিল। এ দুই হারের ছাপ পড়েছে দলটির ফিফা র‍্যাঙ্কিংয়ে। আজ হালনাগাদ করা ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে ব্রাজিল।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পেছালেও নিজেদের অবস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। ব্রাজিলকে হারানোর আগে উরুগুয়ের কাছে হেরে গিয়েছিল লিওনেল মেসির দল। এ জন্য পাঁচ পয়েন্ট কমলেও র‍্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান অক্ষুণ্ন আছে আর্জেন্টিনার। শীর্ষ স্থানের মতো দ্বিতীয় স্থানও অপরিবর্তিত। আগের মতোই দুইয়ে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স।

র‍্যাঙ্কিংয়ের পেছনের দিকে থাকা বাংলাদেশও আছে আগের জায়গায়ই। গত এক মাসে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলে হারলেও দেশের মাঠে লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করে হাবিয়ের কাবরেরার দল। এগিয়ে থাকা দলের সঙ্গে ড্র করায় ৪.১৫ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। মোট ৯১৬.৭৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৩ নম্বরে।

ফিফা জানিয়েছে, নভেম্বর মাসে বিশ্বজুড়ে মোট ১৮৮টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২০২৬ বিশ্বকাপের বাছাইয়ের খেলা হয়েছে আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আমেরিকা মহাদেশে। এ ছাড়া ইউরোপে ইউরো ২০২৪–এর বাছাই, উত্তর ও মধ্য আমেরিকায় কনক্যাকাফ নেশনস লিগ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্যাসিফিক গেমসের ম্যাচ ছিল।

র‍্যাঙ্কিংয়ের ওপরের দিকে বড় পরিবর্তন ব্রাজিলের নেমে যাওয়া। হালনাগাদ র‍্যাঙ্কিংয়ে তিনে উঠে এসেছে ইংল্যান্ড, এক ধাপ এগিয়ে চারে জায়গা করেছে বেলজিয়াম। শীর্ষ দশের মধ্যে এক ধাপ অবনমন ঘটেছে পর্তুগালেরও। ক্রিস্টিয়ানো রোনালদোর দল ছয় থেকে নেমে এখন সাতে।

 

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo