নাইকির সঙ্গে ২৭ বছরের সম্পর্ক ছিন্ন করলেন টাইগার উডস

নাইকির সঙ্গে দীর্ঘদিনের চুক্তি শেষ করার ঘোষণা দিয়েছেন টাইগার উডস। গলফের প্রথম কোটিপতি হতে তাঁকে সহায়তা করেছে যে কোম্পানি, তাদের সঙ্গে প্রায় তিন দশকের সম্পর্ক ছিন্ন করছেন বলে সোমবার জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গলফ কিংবদন্তি।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে ১৫ বারের মেজরজয়ী উডস নাইকিকে তাদের দীর্ঘদিনের সহায়তার জন্য ধন্যবাদ জানিয়েছেন। ১৯৯৬ সালে নাইকির সঙ্গে প্রথম চুক্তি করেন উডস। পরের ২৭ বছর এ চুক্তি থেকে তিনি প্রায় ৫০০ মিলিয়ন ইউএস ডলার আয় করেছেন বলে জানা যায়।  

এরপর উডস যোগ করেন, ‘(নাইকির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা) ফিল নাইটের প্যাশন ও দূরদৃষ্টিসম্পন্ন নাইকি এবং নাইকি গলফের এ চুক্তি সম্ভব করেছে এবং আমি ব্যক্তিগতভাবে তাঁকে ধন্যবাদ দিতে চাই। পাশাপাশি নাইকির সব কর্মী এবং দুর্দান্ত সব অ্যাথলেট, যাঁদের সঙ্গে এ পথে কাজ করার আনন্দ পেয়েছি আমি।’

নতুন কোনো স্পনসরের ব্যাপারে বিস্তারিত কিছু না বললেও লস অ্যাঞ্জেলেসে পরের মাসে জেনেসিস ইনভাইটেশনালে ‘আরেকটি অধ্যায়’-এর ইঙ্গিত দিয়ে উডস লিখেছেন, ‘লোকে জিজ্ঞাসা করবে, নতুন কোনো অধ্যায় যুক্ত হচ্ছে কি না। হ্যাঁ, নিশ্চিতভাবেই আরেকটি অধ্যায় আছে।

প্রাথমিকভাবে নাইকির সঙ্গে উডসের চুক্তি শুধু পোশাকেই সীমাবদ্ধ ছিল। তবে পরে ক্রীড়াসামগ্রীর বড় এই প্রতিষ্ঠান বল ও ক্লাব উৎপাদনও শুরু করে। যার পেছনে গলফের বিশ্বব্যাপী আকর্ষণ বাড়াতে উডসের সাফল্যের অবদানও ছিল।

‘দুর্দান্ত এক রাউন্ড’
উডসের ঘোষণার পর ইনস্টাগ্রামে এক পোস্টে তাঁকে তাঁর অর্জনের জন্য ‘স্যালুট’ জানিয়েছে নাইকি। ‘সানডে রেড’ নাইকি শার্ট পরা উডসের ছবি দিয়ে বানানো গ্রাফিকসে লেখা হয়েছে, ‘অবিশ্বাস্য এক রাউন্ড, টাইগার’।

সে পোস্টে তারা লিখেছে, ‘টাইগার, আপনি আপনার প্রতিদ্বন্দ্বিতা, প্রচলিত রীতি, ঘরানা, চিন্তাভাবনার প্রাচীন উপায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন।তারা বলেছে, ‘আমরা তাকে রেকর্ড গড়তে দেখেছি, প্রচলিত চিন্তাভাবনাকে চ্যালেঞ্জ জানাতে দেখেছি এবং বিশ্বজুড়ে প্রজন্ম থেকে প্রজন্মকে উৎসাহিত করতে দেখেছি।’

সব মিলিয়ে গলফে নাইকির বিক্রি ১০ বিলিয়ন ইউএস ডলার ছাড়িয়ে গেছে, ২০১৩ সালেই ৭৯১ মিলিয়ন ইউএস ডলার মুনাফা ছিল তাদের। অনুমান করা হয়, সব মিলিয়ে নাইকির কাছ থেকে প্রায় ৫০০ মিলিয়ন ইউএস ডলার আয় করেন উডস।

উডসও সে ঋণ শোধ করেন—২০১৬ সালে গলফের সামগ্রী উৎপাদন থেকে নাইকি সরে গেলেও তাদের পোশাক পরে চলেন তিনি।

২০২৩ সালে নাইকির সঙ্গে ১০ বছরের চুক্তি শেষ হয়ে যাওয়ার পর ভবিষ্যৎ কী, এ ব্যাপারে গত মাসে পিএনসি চ্যাম্পিয়নশিপে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উডস বলেন, ‘আমি এখনো তাদের জিনিস পরছি।’

 

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo