যুক্তরাষ্ট্রকে সংযত থাকার আহ্বান সৌদি আরবের

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বিমান হামলা চালিয়েছে। এ ঘটনায় দেশ দুটিকে ‘চরম মূল্য’ দিতে হবে হুঁশিয়ারি দিয়েছে হুতি। হামলা-পাল্টা হামলার আশঙ্কায় লোহিত সাগর অঞ্চলের নিরাপত্তায় মধ্য প্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরব উদ্বেগ প্রকাশ করেছে।

শুক্রবার (১২ জানুয়ারি )এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মিত্রদের সংযম দেখানোর আহ্বান জানিয়ে উত্তেজনা এড়াতে বলেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, রিয়াদ গভীর উদ্বেগের সঙ্গে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। বৃহস্পতিবার রাতে হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ইয়েমেনে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে সম্প্রতি যেসব হামলা চালিয়ে আসছে তার জবাবে হুতিদের লক্ষ্য করে সরাসরি এ হামলা চালালো দেশ দুটির সেনাবাহিনী। রাজধানী সানার হুদাইদাহে হুতি লোহিত সাগর বন্দর, ধামার ও উত্তর-পশ্চিমাঞ্চলে হুতিদের শক্ত ঘাঁটিতে হামলার খবর পাওয়া গেছে।

হুতির পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে- যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে এজন্য চরম মূল্য দিতে হবে। এর আগে মঙ্গলবার রাতে ইয়েমেনের হুতি যোদ্ধারা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে এ যাবৎকালের সবচেয়ে বড় হামলা চালায়।

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo