পিএসএলের ড্রাফটে সর্বোচ্চ দামের ক্যাটাগরিতে সাকিব, তামিম–মাহমুদউল্লাহরা কোথায়

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ড্রাফটে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। গত রাতে পিএসএল তাদের টুইটারে সাকিবের একটি ভিডিও পোস্ট করে বিষয়টি নিশ্চিত করেছে।

পাকিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, আগামী বছরের ১৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত হবে পিএসএলের নবম আসর। খেলোয়াড়দের নিলাম আয়োজনের সম্ভাব্য তারিখ আগামী ১৪ ডিসেম্বর।ড্রাফটে ছয় ক্যাটাগরিতে মোট ৪৯৩ জন বিদেশি খেলোয়াড়কে রাখা হয়েছে। বাংলাদেশি খেলোয়াড় আছেন ২৮ জন। সবচেয়ে দামি প্লাটিনাম ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে আছেন একমাত্র সাকিবই। অর্থাৎ, কোনো ফ্র্যাঞ্চাইজি ৩৬ বছর বয়সী অলরাউন্ডারকে কিনতে চাইলে কমপক্ষে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার (প্রায় দেড় কোটি টাকা) দিতে হবে।

ডায়মন্ড ক্যাটাগরিতে আছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। অন্য চার ক্যাটাগরি গোল্ড, সিলভার, ইমার্জিং ও সাপ্লিমেন্টারিতে বাংলাদেশের কারা আছেন, সেই তালিকা প্রকাশ করা হয়নি।

এর আগেও তিন মৌসুম পিএসএলে খেলেছেন সাকিব। ২০১৬ সালে টুর্নামেন্টের প্রথম মৌসুমে খেলেছেন করাচি কিংসের হয়ে। ২০১৭ এবং এ বছর ছিলেন পেশোয়ার জালমিতে। গত ফেব্রুয়ারিতে বিপিএলে তাঁর দল ফরচুন বরিশাল এলিমিনেটর থেকে বাদ পড়লে ‘রিজার্ভ সাপ্লিমেন্টারি পিক’ হিসেবে পেশোয়ারে নাম লেখান। কিন্তু দলটির হয়ে এক ম্যাচ খেলেই পারিবারিক কারণে যুক্তরাষ্ট্রে চলে যান সাকিব।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে বাঁ হাতের তর্জনীতে চোট পান সাকিব। এরপর আর মাঠে নামেননি। মাঠ, খেলা ছাপিয়ে কিছুদিন ধরে রাজনীতির খবরেই বেশি আসছে তাঁর নাম। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে তিনটি আসনের জন্য মনোনয়ন ফরম নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। কবে মাঠে ফিরবেন, সেটা তিনিও নিশ্চিত করে বলতে পারছেন না।

বরাবরের মতো এবারও পিএসএলের সূচি বিপিএলের সঙ্গে সাংঘর্ষিক। পিএসএল শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি, বিপিএল শেষ হবে ১৯ ফেব্রুয়ারি। পুরোপুরি সেরে উঠলে এবারের বিপিএলে সাকিব খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। রংপুর প্লে–অফে উঠলে স্বাভাবিকভাবেই পিএসএলের শুরুর দিকে খেলতে পারবেন না। আবার বিপিএল শেষেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ আছে বাংলাদেশের। সিরিজটি আইসিসি বিশ্ব চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় লঙ্কানদের বিপক্ষে সাকিবের খেলার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে মার্চের আগে হয়তো তাঁকে পিএসএলে দেখা যাবে না।

 

 

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo