রাতভর আরাধনা শেষে ভোরে সাগরে পুণ্যস্নানে হাজারো পুণ্যার্থী

পটুয়াখালীর পর্যটনকেন্দ্র কুয়াকাটায় রাস উৎসব উপলক্ষে পুণ্যার্থীদের ঢল নেমেছে। রাতভর আরাধনা শেষে আজ সোমবার ভোরে সনাতন ধর্মাবলম্বী হাজারো মানুষ জড়ো হন কুয়াকাটার সৈকতে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পুণ্যার্থীরা নেমে পড়েন সাগরে পুণ্যস্নানে। এ সময় পুণ্যার্থীরা ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠান সম্পন্ন করেন।

রাজনৈতিক অস্থিরতা, বিশেষ করে অবরোধের কারণে দূরপাল্লার বাস তেমন চলাচল না করায় পুণ্যার্থী ও পর্যটকদের আগমন কিছুটা কমেছে বলে মনে করছেন আয়োজকেরা। তারপরও রাস উৎসব ও মেলায় যোগ দিতে গতকাল রোববার সকাল থেকে কুয়াকাটায় আসতে থাকেন মানুষ। মাঝরাতেও দেখা গেছে মানুষের আগমন। কুয়াকাটার হোটেল-মোটেল, গেস্টহাউসগুলোতেও ভিড় দেখা যায়। রাস উৎসবকে ঘিরে কুয়াকাটার ১৮ কিলোমিটার দীর্ঘ সৈকত পুণ্যার্থী ও পর্যটকদের আগমনে মুখর হয়ে ওঠে। ধর্মীয় অনুষ্ঠান, আলোচনা সভাসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান মাতিয়ে রাখে পুণ্যার্থী ও পর্যটকদের।

গতকাল রাতে কুয়াকাটায় শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম প্রাঙ্গণে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। পটুয়াখালীর জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম এ উৎসবের উদ্বোধন করেন। মন্দির কমিটির সভাপতি বিপুল হালদারের সভাপতিত্বে এবং উৎসবের সমন্বয়ক কাজল বরণ দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার আবুল কালাম আজাদ, কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন, কুয়াকাটা পৌর মেয়র মো. আনোয়ার হাওলাদার প্রমুখ।

কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ তীর্থযাত্রী সেবাশ্রম মন্দিরের পুরোহিত গৌর চক্রবর্তী জানান, কয়েক শ বছর ধরে কুয়াকাটা হিন্দু সম্প্রদায়ের তীর্থস্থান হিসেবে পরিচিত। তখন থেকেই এখানে পুণ্যস্নান হয়ে আসছে। পুরানমতে, শ্রীকৃষ্ণের রাসযাত্রা উৎসব উপলক্ষে পুণ্যার্থীরা সাগরে পুণ্যস্নানে অংশ নেন পূর্ণিমায়। মাসব্যাপী শারদীয় কাত্যায়নী পূজা শেষে পূর্ণিমাতেই শ্রীকৃষ্ণ বৃন্দাবনে গোপীদের সঙ্গে রাসনৃত্যে মেতেছিলেন। সেই থেকে এই উৎসব। ধর্মমতে, যেহেতু গঙ্গার জল সমুদ্রে মিশেছে, কাজেই পূর্ণিমার তিথিতে সাগরস্নানে অংশ নিলে পাপ মোচন হবে।

বরিশাল থেকে রাস উৎসবে যোগ দিতে এসেছিলেন সুশান্ত কুমার সাহা। গতকাল সন্ধ্যায় সৈকতে বসে তিনি বলেন, ‘শত বছরের এই উৎসবে যোগ দেওয়ার ইচ্ছা ছিল দীর্ঘদিনের। অবরোধ চলছে, তারপরও বরিশাল থেকে বাস চলাচল কারায়। এবার আশা পূর্ণ করেছি।’ পটুয়াখালী বাউফল উপজেলার কালাইয়া বন্দর থেকে এসেছেন বিমল কর্মকার। তিনি বলেন, বড় উৎসব। দূরদূরান্ত থেকে লোকজন আসছেন, তাই তিনিও এসেছেন পুণ্যস্নানে অংশ নিতে।

বরগুনা থেকে এসেছেন শহিদুল ইসলাম ও তাঁর স্ত্রী সুমাইয়া আক্তার। গতকাল বিকেলে সৈকতে দাঁড়িয়ে সুমাইয়া বলেন, ‘সাগর আমাদের এত কাছে, তবু কখনো সাগর দেখা হয়নি। তাই এই রাস উৎসবে এসেছি। উৎসব ও সাগর একসঙ্গে দেখা হবে।’

এদিকে প্রতিবছরের মতো এবারও রাস উৎসব উপলক্ষে সৈকতে দূরদূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা রকমারি পণ্যের পসরা সাজিয়ে বসেন। জেলার গলাচিপা থেকে এসেছেন ব্যবসায়ী রশিদ হাওলাদার। তিনি সৈকতে অস্থায়ী দোকানে চুড়ি, কানের দুল, মালা, আলতা, ফিতা নিয়ে বসেছেন। তিনি জানান, এবার অবরোধের কারণে দূরদূরান্তের লোকজন কম এসেছেন। তাই লোকসমাগমও কম। গত বছরের তুলনায় বেচাবিক্রিও একটু কম।

কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মোতালেব শরীফ বলেন, বছরের এমন দিনের জন্যই তাঁরা অপেক্ষায় থাকেন। রাস উৎসবকে ঘিরে প্রতিবছরই পুণ্যার্থী, ভক্তদের পাশাপাশি দেশি-বিদেশি পর্যটকদের আগমন ঘটে। তবে এ বছর রাজনৈতিক অস্থিরতায় দূরপাল্লার বাস বন্ধ। এ কারণে লোকসমাগম কম।

কুয়াকাটায় শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম কমিটির সভাপতি বিপুল হালদার বলেন, হরতাল-অবরোধের পরও হাজারো মানুষের পদচারণে গোটা সৈকত এলাকা মুখরিত হয়ে উঠেছে। এখানকার পরিস্থিত ভালো। তাই পর্যটক আর দর্শনার্থীর হইহুল্লোড়ে কুয়াকাটায় অনেকটা প্রাণ ফিরে পেয়েছে। স্থানীয় প্রশাসনসহ সবার সহযোগিতা পাওয়ায় এ উৎসব সুন্দর ও সুষ্ঠুভাবে শেষ হয়েছে।

 

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo