ডিজেল জেনারেটর কি ? কেন ডিজেল জেনারেটর কিনবেন ?

ডিজেল চালিত জেনারেটর ই ডিজেলজেনারেটর হিসেবে পরিচিত। এগুলোকে সাধারণত দুটি মৌলিক অংশে ভাগ করা যায়: একটি ডিজেল ইঞ্জিন এবং একটি বৈদ্যুতিক জেনারেটর। ডিজেল জেনারেটর এমন জায়গায় বিদ্যুৎ সরবরাহ করতে ব্যবহার করা হয় যেখানে পাওয়ার গ্রিড দ্বারা চালিত নয় অথবা পাওয়ার বিভ্রাটের ক্ষেত্রে ব্যাকআপ হিসেবে ।সামুদ্রিক/আভ্যন্তরীণ নদী পথে চালিত জাহাজে ও ডিজেল জেনারেটর পাওয়ার ব্যাকআপ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

আরও জানতে...

• ডিজেল জেনারেটর জরুরী বিদ্যুৎ সরবরাহের জন্য ব্যাক-আপ ইউনিট হিসাবে অত্যন্ত কার্যকরী। সিঙ্গেল ফেজ এবং ত্রী-ফেজ উভয় ভার্সনেই পাওয়া যায়, ডিজেল জেনারেটর কেবল বড় প্রতিষ্ঠানেই নয়, বাড়ি এবং ছোট অফিসেও ব্যবহার করা যেতে পারে।

• বর্তমান সময়ে, যখন জ্বালানির বিষয়ে পছন্দ করার কথা আসে, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হয় এর দাম নিয়ে। এর ক্রমবর্ধমান চাহিদা এবং ক্রম-হ্রাসপ্রাপ্ত সরবরাহের সাথে, প্রায় প্রতিটি ক্ষেত্রেই জ্বালানী পছন্দ সবচেয়ে আলোচিত বিষয় হয়ে উঠেছে। এ পরিস্থিতেতে সমাধান হিসেবে এমন একটি জ্বালানী খুঁজে বের করা যা হবে মূল্য সাশ্রয়ী এবং একই সাথে শক্তি সাশ্রয়ী। এই বিষয়ে, ডিজেল জেনারেটরই হচ্ছে অন্যতম বিকল্প সমাধান । ডিজেলের শক্তির ঘনত্ব বেশি হওয়ায় একই  পরিমাণ গ্যাসের বিপরীতে ডিজেল থেকে আরও বেশি সময় শক্তি পাওয়া যায়। তাই, জ্বালানি দক্ষতা বিবেচনায় ডিজেল জেনারেটরের একটি অন্যতম বিকল্প হিসেবে সবার পছন্দ।

• একটি ডিজেল জেনারেটর ইনস্টল করার আরেকটি বড় সুবিধা হল একটি স্থির বিদ্যুৎ সরবরাহের নিশ্চয়তা। হাসপাতালের মতো প্রতিষ্ঠানে, এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ ব্যবহৃত বেশিরভাগ মেশিনের জন্য ধ্রুবক শক্তির প্রয়োজন হয় এবং একটি বিদ্যুৎ বিভ্রাটের অর্থ জীবন এবং মৃত্যুকে অবেলায় আমন্ত্রিত করা বই কিছুই নয়।

আরও জানতে...

• পেট্রল দ্বারা চালিত একটি জেনারেটরের তুলনায়, ডিজেল জেনারেটর নিম্নরূপ বিভিন্ন কারণে অনেক বেশি কার্যকরী:-

- বর্তমানে ব্যবহৃত ডিজেল ইঞ্জিনগুলি আগের তুলনায় অনেক উন্নত যা উচ্চ শব্দ এবং ভারী রক্ষণাবেক্ষণকে অনেক সহনীয় করেছে।

- ডিজেল ইঞ্জিন অনেক বেশি মজবুত এবং নির্ভরযোগ্য।

- গ্যাস ইঞ্জিনের তুলনায় আরেকটি বড় সুবিধা হল ডিজেল ইঞ্জিনে স্পার্ক প্লাগ বা তারের প্রয়োজন হয় না; যা রক্ষণাবেক্ষণ খরচ কমাতে সাহায্য করে.

- একটি গ্যাস ইঞ্জিনের আয়ুষ্কাল ডিজেল ইঞ্জিনের তুলনায় অনেক কম।

-  অন্যান্য জ্বালানী উৎসের তুলনায় কম দাহ্য হওয়ায়, ডিজেল জেনারেটরগুলিও নিরাপত্তার দিক থেকে অতুলনীয়। এছাড়াও স্পার্ক প্লাগের অনুপস্থিতি অগ্নিকাণ্ডের ঝুঁকি ও দূর করে।

আরও জানতে...

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo