আম্বানি’র ছেলে অনন্ত’র বিবাহপূর্ব অনুষ্ঠানের আলোচিত যত বিষয়

৬ মার্চ ২০২৪

আপনি যদি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী হন, তাহলে গত এক সপ্তাহে আম্বানির ছেলের বিয়ে বিষয়ক কোনও খবর আপনার চোখে পড়েনি, সেটি প্রায় অসম্ভব ব্যাপার।

কারণ গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম, সর্বত্রই এখন এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তি মুকেশ আম্বানির ছেলের প্রাক-বিয়ের অনুষ্ঠানের রাজকীয় আয়োজন নিয়ে আলোচনা চলছে।

মি. আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও হবু পুত্রবধু রাধিকা মার্চেন্টের বিবাহ পূর্ববর্তী অনুষ্ঠান হয় ভারতের গুজরাটের জামনগরে। পহেলা মার্চ থেকে তেসরা মার্চ, টানা তিন ধরে এই অনুষ্ঠান চলে।

রাধিকা মার্চেন্ট হলো বিজনেস টাইকুন বীরেন মার্চেন্ট ও শায়লা মার্চেন্টের মেয়ে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ে রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়া রাধিকা তার শাশুড়ি নীতা আম্বানির মতো একজন প্রশিক্ষিত ভরতনাট্যম নৃত্যশিল্পী।

বিয়ের সিদ্ধান্ত নেয়ার আগে রাধিকা ও অনন্ত দীর্ঘদীন প্রেম করেছেন। কিন্তু তাদের এই বিবাহ-পূর্ববর্তী অনুষ্ঠান নিয়ে এত আলাপ-আলোচনার মূল কারণ এর চোখ ধাঁধানো জাঁকজমক।

সেই চোখ ধাঁধানো আয়োজনের আলোচিত কিছু বিষয় সম্বন্ধে জেনে নেয়া যাক…

বিয়ের মোট খরচ

আমেরিকান বিজনেস ম্যাগাজিন ফোর্বসের তথ্য অনুযায়ী, ভারতীয় ধনকুবের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি হলেন বিশ্বের নবম ধনী ব্যক্তি।

রিটেইল থেকে শুরু করে তেল শোধনাগার পর্যন্ত তার বিশাল বিনিয়োগের সাম্রাজ্যের পরিমাণ ১১৭ দশমিক তিন বিলিয়ন ডলার; অর্থাৎ, ১১ হাজার ৭৩০ কোটি ডলার।

তেল, টেলিকম, কেমিক্যালস, প্রযুক্তি, ফ্যাশন থেকে শুরু করে খাদ্যপণ্য; এমন বহু খাতে রিলায়েন্সের বিনিয়োগ আছে। ভারতের অর্থনীতি ও সমাজের প্রায় সর্বক্ষেত্রে আম্বানিদের উপস্থিতি থাকায় আম্বানিদের নিয়ে জনগণের আগ্রহও ব্যাপক।

সেই কৌতুহল থেকেই প্রশ্ন উঠেছে, মুকেশ আম্বানি তার ছোট ছেলের প্রাক-বিয়ে অনুষ্ঠান বাবদ মোট কত টাকা খরচ করেছেন? মানুষ আরও জানতে চায়, বিবাহ পূর্ববর্তী অনুষ্ঠানেরই যদি এত এলাহী আয়োজন হয়, তাহলে চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝিতে অনুষ্ঠিত হতে যাওয়া মূল বিয়ের আয়োজনে কী কী হবে।

যদিও আম্বানি পরিবার এখন পর্যন্ত এই প্রাক-বিয়ে আয়োজনের জন্য কত টাকা খরচ করেছে, সে বিষয়ে নিশ্চিত কোনও তথ্য এখনও পাওয়া যায় নি।

তবে দ্য গার্ডিয়ান বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনের বরাত দিয়ে বলেছে যে বিবাহ পূর্ববর্তী এই অনুষ্ঠানের জন্য প্রায় ১২০ মিলিয়ন ডলার খরচ করেছে আম্বানি পরিবার।

যদিও বিজনেস ইনসাইডার এই তথ্যটি দ্য ডেইলি মেইল থেকে নিয়েছে এবং ডেইলি মেইল এই তথ্য কোন সূত্র থেকে পেয়েছে, সে বিষয়ে কিছু উল্লেখ করেনি।

তবে প্রাক-বিবাহ অনুষ্ঠানের জন্য এত খরচ দেখে অবাক হওয়ার সেরকম কোনও ব্যাপার নেই। কারণ এর আগেও ২০১৮ সালে মুকেশ আম্বানি তার মেয়ে ঈশা আম্বানির বিয়ে বাবদ ১০০ মিলিয়ন ডলার খরচ করেছিলো।

হাজারের ওপর অতিথি

মুকেশ আম্বানির ছেলের বিয়েতে দেশি-বিদেশি মিলিয়ে হাজারের ওপর অতিথি এসেছেন।

গুজরাটের স্থানীয় বিমানবন্দর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই আয়োজন এত বিশাল ছিলো যে স্থানীয় বিমানবন্দর যেন এক আন্তর্জাতিক বিমানবন্দরে পরিণত হয়েছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, এই আয়োজনের জন্য জামনগর বিমানবন্দরে প্রায় ১৩০টি বিমান নেমেছে। বিদেশ থেকে আগত অতিথিদের মাঝে অন্যতম হলেন বিল গেটস এবং মার্ক জাকারবার্গ।

আগত অতিথিদের থাকার ব্যবস্থা হয়েছিল অনুষ্ঠানস্থলের কাছে বিলাশবহুল ‘গ্ল্যাম্পিং’-এ (গ্ল্যামারাস এবং ক্যাম্পিং এর মিশেলে তৈরি শব্দ)। এই তাবুগুলো এত বেশি বিলাশবহুল ছিলো, যা অনেকটা কল্পনারও বাইরে।

এছাড়া, অতিথিদের খাবারের জন্য ছিলো থাই, জাপানিজ, মেক্সিকান, পার্সি এবং প্যান এশিয়ান ইত্যাদির পাঁচ শতাধিক পদ, তা থেকে নিজেদের পছন্দ মতো খাবার বেছে নিতে পারতেন অতিথিরা।

রান্নার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক ডজন বিখ্যাত শেফ বা বাবুর্চিকে নিয়ে আসা হয়েছিলো। রয়টার্স-এর এক প্রতিবেদন বলছে, বাবুর্চি সংখ্যা ছিলো প্রায় ১০০ জন।

এছাড়া, অনুষ্ঠানে একাধিক থিম ছিল। তার সঙ্গে সামঞ্জস্য রেখে অতিথিদের প্রস্তুত হতে সাহায্য করতে মেকআপ এবং কেশ শিল্পীরা উপস্থিত ছিলেন। ছিলেন নামী স্টাইলিস্টও। লন্ড্রি পরিষেবাও রাখা হয়েছিল।

পপ তারকা রিয়ানার পারিশ্রমিক

এই বিয়েতে আমন্ত্রিতদের মাঝে অন্যতম হলেন 'পপ কুইন' খ্যাত তারকা রিয়ানা। অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ পূর্ববর্তী আনুষ্ঠানিকতার প্রথম দিনে প্রায় ১২০০ দর্শকের সামনে নাচে গানে মঞ্চ মাতিয়েছেন তিনি।

এই অনুষ্ঠানে গান পরিবেশনের জন্য তাকে ৭০ লক্ষ ডলার পারিশ্রমিক দেওয়া হয়েছে বলে গুঞ্জন শোনা যাচ্ছে। তবে বিবিসি আলাদাভাবে এই অর্থের পরিমাণের বিষয়ে নিশ্চিত হতে পারেনি।

ভারতের মঞ্চে এর আগে কখনও গান পরিবেশন করেননি রিয়ানা। তাই, তাকে নিয়ে সবার অনেক আগ্রহ ছিলো।

ফ্লোরোসেন্ট সবুজ রঙের একটি শিমারি গাউন পরে খালি পায়ে মোট ৪০ মিনিট মঞ্চে ছিলেন রিয়ানা।

দর্শক এবং ভক্তরা তাকে খালি পায়ে পারফর্ম করতে দেখে অবাক হয়েছে। হিন্দুস্তান টাইমের এক প্রতিবেদন বলছে, এটি তিনি ভারতীয় মূল্যবোধ ও সংস্কৃতির প্রতি সম্মান দেখাতেই এটি করেছেন।

উল্লেখ্য, রিয়ানা প্রায় সাত বছর পর এই প্রথমবার লাইভ অর্থাৎ সরাসরি মঞ্চে পরিবেশন করেছেন।

এছাড়া, ২০১৮ সালে ঈশা আম্বানির বিয়েতেও আম্বানি পরিবার মেগাস্টারদেরকে নিয়ে এসেছিলো। সে বার বিখ্যাত মার্কিন সংগীত শিল্পী বিয়ন্সে-কেও মোটা আংকের পারিশ্রমিক দিয়ে আনা হয়েছিলো।

পরের বছর কোল্ডপ্লে'র লিড ভোকালিস্ট ক্রিস মার্টিনকে আম্বানির বড় পুত্র আকাশ আম্বানির বিবাহ পূর্ববর্তী অনুষ্ঠানে গান গাওয়ার জন্য আনা হয়েছিলো।

বলিউডের তিন খানের নাচ

আম্বানি পুত্রের বিয়েতে গোটা বলিউড এক ছাদের তলায় এসেছে। অনন্ত আম্বানি-রাধিকা মার্চেন্টের প্রাক-বিবাহ অনুষ্ঠানে তারকাদের মিলনমেলা বললেও ভুল হবে।

এই তিন দিন এ অনুষ্ঠানে অমিতাভ বচ্চন থেকে শুরু করে শাহরুখ খান, সালমান খান, আমির খান, সাইফ আলী খান, রাণবীর কাপুর, রানভীর সিং সহ অনেক বলিউড তারকা উপস্থিত হয়েছিলেন।

নারী তারকাদের মাঝে দীপিকা পাড়ুকোন, বলিউড খ্যাত ননদ-ভাবী শ্বেতা বচ্চন-ঐশ্বরিয়া রায়, আলিয়া ভাট, শ্রদ্ধা কাপুর সহ অনেকের সমাগম হয়েছিলো এখানে। তাদের সবার সাজপোশাকও আলদা নজর কেড়েছিলো দর্শকদের।

তবে মুকেশ আম্বানির ছেলের বিবাহ পূরবর্তী অনুষ্ঠানে বলিউড প্রসঙ্গ এলেই সবার আগে চোখে ভেসে ওঠে বলিউডের তিন খান খ্যাত শাহরুখ, সালমান ও আমিরের একই মঞ্চে যৌথ নাচ।

ক্যারিয়ারের এত দীর্ঘ সময়ে এই তিন খানকে এর আগে কখনও এক পর্দায় দেখা না গেলে এই অনুষ্ঠান উপলক্ষে তিন সুপারস্টারকে এক মঞ্চে একসাথে নাচতে দেখে আনন্দিত তাদের ভক্তরা।

তাদের নাচের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। ভিডিওতে তাদেরকে 'আর আর আর' সিনেমার 'নাটু নাটু' গানের তালে নাচতে দেখা যায়।

তবে এখানে একটা বিষয় হলো, কোনও বিয়ের অনুষ্ঠানে পারফর্ম করার জন্য সাধারণত এইসব তারকারা মোটা অংকের পারিশ্রমিক নেন। সেক্ষেত্রে প্রশ্ন উঠছে, আম্বানি পুত্রের বিয়েতে নাচার জন্যও কী তারা টাকা নিয়েছেন?

রিয়ানাকে পারিশ্রমিক দেওয়ার বিষয়ে একাধিক গণমাধ্যমে খবর প্রকাশ হলেও তিন খান সত্যিই কোনও পারিশ্রমিক নিয়েছে কিনা, এই প্রশ্নের কোনও সদুত্তর এখনও পাওয়া যায়নি।

যদিও ভারতের আনন্দবাজার পত্রিকা লিখেছে যে শাহরুখ প্রায় দুই থেকে তিন কোটি টাকা নিয়েছেন অম্বানীদের থেকে। আলিয়া ভাট পেয়েছেন প্রায় দেড় কোটি টাকা।

উল্লেখ্য, এর আগে গত বছরের জানুয়ারিতে ভারতের মুম্বাইয়ে আম্বানি পরিবারের বহুতল অ্যান্টিলিয়াতে আনুষ্ঠানিকভাবে বাগদান হয়েছিলো অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের।

তখনও পুরো বলিউড সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলো। তবে সে বার করণ জোহর, হৃত্বিক রোশান প্রিয়াংকা চোপড়া, কৃতি শ্যানন, আনুশকা শর্মা সহ আরও অনেক তারকা উপস্থিত থাকলেও এবার তাদেরকে দেখা যায়নি।

বান্ধবীকে সঙ্গে নিয়ে বিল গেটস

ফোর্বসের তথ্য অনুযায়ী, বিশ্বের সর্বোচ্চ ধনীদের মাঝে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস এখন সপ্তম।তিনিও মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানির প্রাক-বিবাহ অনুষ্ঠানে যোগ দেন।

তবে বিয়েতে বিল গেটসের সঙ্গী ছিলেন তার বান্ধবী পলা হার্ড। মেলিন্ডা গেটসের সঙ্গে দীর্ঘ ২৭ বছর সংসার করার পর ২০২১ সালে তারা তাদের সেই বৈবাহিক সম্পর্কের ইতি টানেন।

এরপর গত দুই বছরেরও বেশি সময় আগে প্রেমের সম্পর্কে জড়ান বিল ও পলা। পলা হার্ডের সাবেক স্বামী সফটওয়ার কোম্পানি ওরাকলের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক হার্ড।

অনন্ত আম্বানির প্রাক বিয়ে অনুষ্ঠানে পলা হার্ড অনুষ্ঠানের ড্রেসকোড মেনে পরেছিলেন এলিগ্যান্ট ককটেল ড্রেস। ৬৮ বছর বয়সী বিল গেটসও ভারতীয় পোশাক পরেছিলেন।

আম্বানি পুত্রের বিয়েতে অংশ্রহণ করা নিয়ে নিজের উচ্ছ্বাস প্রকাশ করে নিজের ভেরিফায়েড ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে লেখেন, "ভারতে এটি আমার কোনও বিয়ের অনুষ্ঠানে প্রথম অংশগ্রহণ এবং এটি ছিলো অসাধারণ !"

অনন্ত-রাধিকাকে অভিনন্দন জানিয়ে তিনি লেখেন, "আমাদেরকে আমন্ত্রণ জানানোর জন্য এবং পুরনো বন্ধুদের সঙ্গে দেখা করার সুযোগ তৈরি করে দেয়ার জন্য ধন্যবাদ।"

জাকারবার্গের পোশাক

অনন্ত ও রাধিকার বিয়েতে যোগ দিয়েছিলেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান।

মাত্র ৩৯ বয়সী মার্ক জাকারবার্গ এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের মাঝে পঞ্চম। ফোর্বসের তথ্য অনুযায়ী, তার বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ১৭২ মিলিয়ন মার্কিন ডলার।

তিনিও ইনস্টাগ্রামে অনন্ত-রাধিকাকে অভিনন্দন জানিয়ে লেখেন, "ভারতীয় বিয়ের অনুষ্ঠান দারুণ !!"

তবে বিয়েতে জাকারবার্গের অংশগ্রহণ নিয়ে যতটা আলোচনা হচ্ছে, তার চেয়ে বেশি আলোচনা হচ্ছে জাকারবার্গের পোশাক নিয়ে। অনুষ্ঠানে জাকারবার্গ একটি সাদা প্যান্ট ও সাথে একটি ফতুয়া বা শার্ট পরেছিলেন।

সেই ফতুয়া আবার সাধারণ কোনও ফতুয়া না। সেই ফতুয়ার ওপর আবার বাঘের ছবি আঁকা। ডিজাইনার মার্ক রাহুল মিশ্রের নকশা করা সুন্দরবন ডিজাইনের এই ফতুয়াটি হাতে সেলাই করা।

এখন, জাকারবার্গের পোশাক নিয়ে আলোচনা হওয়ার পেছনে অন্য এক কারণ আছে। সেটি হলো— তিনি সাধারণত সবসময় ধূসর রঙের টি-শার্ট এবং নেভি ব্লু রঙা জিন্স পরেন। গত এক দশকের বিভিন্ন সময় বিভিন্ন ঘটনাতে তার প্রতিদিন একই ধরনের পোশাক পরার বিষয়টি আলোচনায় এসেছে।

নিউ ইয়র্ক টাইমসের ২০১৫ সালের এক প্রতিবেদন থেকে জানা যায় যে ২০১৪ সালে মার্ক জাকারবার্গের কাছে একটি অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে 'একই পোশাক পরার কারণ' সম্বন্ধে জানতে চাওয়া হয়েছিলো।

তখন তিনি উত্তরে বলেছিলেন, "আমি সত্যিই ভাগ্যবান যে আমি এমন এক অবস্থানে আছি, যেখানে আমি প্রতিদিন ঘুম থেকে ওঠার পর এক বিলিয়নেরও বেশি মানুষকে সেবা করতে সাহায্য করি।"

"আমি সত্যিই আমার জীবনকে সহজ রাখতে চাই। সেজন্য আমার এই কমিউনিটি (ফেসবুক) ছাড়া অন্য কোনও বিষয়েই আমি যতটা সম্ভব কম সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করি।"

কঙ্গনা রানাউতের ইন্সটাগ্রাম পোস্ট

বলিউডে যেসব বিতর্কিত অভিনেত্রী আছেন, তাদের মাঝে কঙ্গনা রানাউত অন্যতম। বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা নিয়ে তাকে নিয়ে আলোচনা-সমালোচনার জন্ম হয়েছে।

তবে আম্বানিপুত্রের বিয়ের পর নতুন করে তাকে নিয়ে এখন আলোচনা চলছে তার এক ইন্সটাগ্রাম স্টোরির জের ধরে। স্টোরিতে তিনি নিজেকে ভারতের বিখ্যাত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরের জন্য তুলনা করেছেন।

স্টোরিতে রানাউত একটি আর্টিকেলের স্ক্রিনশট শেয়ার করেন। সেই আর্টিকেলে লতা মঙ্গেশকরের সাক্ষাৎকার ছিলো। আর্টিকেলের শিরোনাম হলো: "এমনকি আপনি যদি আমায় পাঁচ মিলিয়ন ডলারও দেন, আমি যাবো না: একটি বিয়েতে গান গাওয়া প্রসঙ্গে লতা মঙ্গেশকর"।

মঙ্গলবার সেই আর্টিকেলের স্ক্রিনশটের উপড়ে, এক পাশে অভিনেত্রী লিখেছেন, "আমি অনেক খারাপ অর্থনৈতিক পরিস্থিতির মাঝ দিয়ে গেছি। কিন্তু লতাজি এবং আমার কৃতিত্ব নেওয়ার মতো অনেক বিখ্যাত গান আছে।"

তিনি আরও বলেন, "কিন্তু অনেক প্রলোভন পাওয়া সত্ত্বেও আমি কখনও কোনও বিয়েতে নাচিনি....খ্যাতি এবং অর্থকে 'না' বলার জন্য শক্তিশালী চরিত্র এবং মর্যাদা লাগে।"

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে কঙ্গনার এই পোস্ট সম্বন্ধে বলা হয়েছে, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে যে সেলিব্রিটিদের, বিশেষ করে বিনোদন শিল্পের, যারা অনন্ত আম্বানি এবং রাধিকা আম্বানির তিন দিনের প্রাক-বিবাহ উৎসবে উপস্থিত ছিলেন এবং নাচগান করেছিলেন, তাদেরকে ইঙ্গিত করেই অভিনেত্রী এই পোস্ট দিয়েছেন।

উল্লেখ্য, তিন খান ছাড়াও এই অনুষ্ঠানে দীপিকা, রানভীর, কিয়ারা আদভানি, কারিনা কাপুরসহ অনেকে মঞ্চে নেচেছিলেন। এছাড়া, শ্রেয়া ঘোষাল,অরিজিৎ সিং, লাকি আলী, উদিত নারায়ণসহ অনেকে গানও গেয়েছেন।

 

Copyright © priyokagoj.com All Right Reserved.
Developed By Monoputo